লগ ইন
 

Logo

সি ডি এ এর তথ্য সমূহ

About CDA

ভুমিকাঃ বাংলাদেশের উত্তর পশ্চিমাঞ্চলের জেলাগুলি খরা কবলিত, এই অঞ্চলের বেশীরভাগ মানুষজন দরিদ্র সিমার নীচে বাস করে এ কারনে তারা খাদ্য স্বল্পতায় এবং অসুস্থতায় ভোগে। সাধারনভাবে দেখা যায় যে সেপ্টেম্বর বাংলাদেশের উত্তর পশ্চিমাঞ্চলের জেলাগুলি খরা কবলিত, এই অঞ্চলের বেশীরভাগ মানুষজন দরিদ্র সিমার নীচে বাস করে এ কারনে তারা খাদ্য স্বল্পতায় এবং অসুস্থতায় ভোগে। সাধারনভাবে দেখা যায় যে সেপ্টেম্বর অক্টোবর মাসে গ্রামীন দরিদ্র মানুষগুলো বেশী অসুস্থতায় ভোগে সেইসময় তাদের বাড়ীতে খাবার থাকে না পাশাপাশি এই সময়ে অসুস্থতা জনিত খরচ বেড়ে যায়। শতকার ৫০ ভাগ এর বেশী পরিবার তাদের দৈনিক খাবার ২ থেকে ১ বেলা কমিয়ে দেয় আবার কখনো কখনো না খেয়ে থাকে। এঅবস্থা চলতে থাকলে বাংলাদেশে দারিদ্র নির্মূল করা যাবেনা এবং সহস্রাব্দের লক্ষ্যমাত্রা অর্জিত হবে না। 

বাংলাদেশের উত্তর পশ্চিমাঞ্চলের মানুষজনের জীবনযাত্রা কৃষি নির্ভর এবং তাদের প্রাথমিক আয়ের উৎস্য কৃষিভিত্তিক। বেশীরভাগ কৃষিজমি অল্প কিছু লোকের মালিকানায় রয়েছে। অল্পকিছূ চিনির মিল ছাড়া এই এলাকায় কোন বড় শিল্পকারখানা নেই যেখানে এই এলাকার লোকজনদের কর্মসংস্থান হতে পারে ফলে বেশীরভাগ মানুষ কৃষিশ্িরমক এবং কৃষি মৌসুমে যখন কাজ থাকে তখন তারা আয় করতে পারে কিন্তু মজুরী কম হওয়ার দরুন তারা যা আয় করে তা দিয়ে সারা বছর সংসার চলে না। কিছূ কিছু পরিবার কাজের সন্ধানে বাংলাদেশের অন্যান্য জেলাগুলিতে গিয়ে থাকে। এ অঞ্চলের অনেক পরিবার এখন এনজিও ঋণের কারনে বসতবাড়ী এবং গবাদিপশু পালন করে কিছু সম্পদে অভিগম্যতা লাভ করেছে কিন্তু চরম দরিদ্র সীমার নীচে বসবাসকারী লোকগুলোর অবস্থার পরিবর্তন তথা কাংখিত উন্নয়ন সম্ভব হয়ে উঠেনি, ফলশ্রুতিতে শিশু শ্রমসহ অন্যান্য সামাজিক অবস্থার পরিবর্তন সম্ভব হয়নি।        
     গত এপ্রিল ২০১৩ মাসে কর্মশালার মাধ্যমে প্রয়োজনীয়তা যাচাই জরিপ করা হয় যেখানে জনসংগঠনের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ, সিডিএ’র বিভিন্ন স্তরের কর্মী সহ স্থানীয় গন্য মান্য ব্যক্তি বর্গ উপস্থিত ছিলেন এবং তাদের মতামত প্রদান করেন।

    ২.    সিডিএ’র ভিশন:
সামাজিকভাবে বৈষম্যমুক্ত ন্যায্য একটি সমাজ যা জনকেন্দ্রিক গণতন্ত্র ও সুশাসনের মাধ্যমে প্রতিষ্ঠিত।
৩.    সিডিএ’র মিশন:
ক্ষমতাহীন, গ্রামীন দরিদ্র এবং প্রান্তিক জনগোষ্ঠি দ্বারা তাদের প্রতিষ্ঠান নির্মান (জনসংগঠন)
৪.    আইনগত বৈধতা:

  • সমাজসেবা কর্তৃক নিবন্ধীত। নিবন্ধন নম্বরঃ ২৫৮/৮৬, তারিখঃ ১৪/০৬/ ১৯৮৬ইং 
  • এনজিও বিষয়ক ব্যুরো কর্তৃক নিবন্ধীত। নিবন্ধন নম্বরঃ ২৮৩, তারিখঃ ১৬/০১/১৯৮৯ ইং, নবায়ন তারিখঃ ২৯/১২/২০১৫ ইং, মেয়াদঃ ১৫/০১/২০১৯ ইং পর্যন্ত। 
  • পরিবার পরিকল্পনা অধিদপ্তর কর্তৃক নিবন্ধীত।নিবন্ধন নম্বরঃ সি/পপ/৮৮/১৭, তারিখঃ ১৬/১১/৮৭ ইং। 

৫.    সিডিএ’র কর্মসূচী:

  • সংগঠন নির্মান
  • শিক্ষা
  • মানবসম্পদ উন্নয়ন
  • স্বাস্থ্য, পুষ্টি, পানি এবং স্যানিটেশন
  • পরিবেশ ও টেকসই ভূমি ব্যবহার

 

Community Development Association is a Non-Governmental Development Organization(NGDO) working with a view to facilitate the development through Human Rights approach to achieve the fundamental Rights of the rural poor through their access and control over the public resources and the services in an organized way by building such a mechanism of self organization of the poor and marginalized people by the side of all the political and administrative tiers of the government from village level Ward to constituency levels.
CDA is a Non-Partisan and Non-Sectoral Development Organization established for the purpose of plan Implementation and be  accountable for social, Economic, Cultural, Ecological including Human Rights and development programs to assist the most disadvantaged people of the Northern part of the rural Bangladesh. In 1986, CDA started its activities initially the wage issues of agri- labours, women and child rights through a right based and social –political approach followed by the constitution of People’s Republic of Bangladesh and ILO convention including UN declaration as well.
Established 4th June, 1986.

Vision: An Agrarian Society united through its people centered democracy by governance which is socially just and free from all forms of discrimination .Human rights are established with political stability and the communities are economically productive within an ecologically balanced environment.
Mission: Building unity (Institutions) to ensure fundamental Human Rights ,promote access & control over the public land ,water bodies, forests including all other natural resources ,promote gender equality and challenge ecological, social & cultural barriers in relation with the socio-political conflicts.
coverage: Currently CDA is facilitating to strengthen around 600 village based Self-help organizations namely People’s Organization (PO) instituted with at least 4  numbers  of somities in each village where 100-120 numbers of members are involved in build up the concept of Land Rights and Agrarian reform especially in two districts Dinajpur and Thakurgaon.


 

NGO সমূহ