লগ ইন
 

Logo

Logo

এন ডি এফ সম্পর্কে

সংস্থার পরিচিতি নর্দান ডেভেলপমেন্ট ফাউন্ডেশ-এনডিএফ ১৯৮৬ সনে প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠালগ্ন থেকেই বাংলাদেশের উত্তরাঞ্চলের রাজশাহী ও বর্তমান রংপুর বিভাগের জেলা সমূহে ইহার উন্নয়ন ও সেবা মূলক কর্মসূচী বাস্তবায়ন করে আসছে।সংস্থাটি জাতি,ধর্ম,বর্ন নির্বিশেষে প্রান্তিক ও পিছিয়ে পড়া আদিবাসী ও সুবিধা বঞ্চিত অনঅগসর জনগোষ্ঠির সহিত শিক্ষা,স্বাস্থ্য,আর্থ-সামাজিক উন্নয়ন, দুর্যোগ মোকাবেলাসহ জলবায়ু পরিবর্তনের লক্ষ্যে ইহার বাস্তবায়ন করে আসছে।

বৈধতাঃ

 এনডিএফ বাংলাদেশ সরকারের নিবন্ধন কর্তৃপক্ষ যথাক্রমে সমাজসেবা অধিদপ্তর ও এনজিও বিষয়ক ব্যুরো কর্তৃক নিবন্ধিত যার নিবন্ধন নম্বর যথাক্রমে ভলানটারী সোসাল ওয়েলফেয়ার এজেন্সীজ অর্ডিন্যান্স ১৯৬১, রেজিঃ নম্বর রাজশা-৩৩৯-১৯৮৬,তারিখ:২৯.০৮.১৯৮৯,সংশোধিত তারিখ: ২৩.০৬.২০১৩ এবং এনজিও বিষয়ক ব্যুরো দি ফরেন ডোনেশনস রেজিষ্ট্রেশন অর্ডিন্যান্স নম্বর ৪৬১৯৭৮, রেজিঃ নম্বর,ডিএসএস/এফডিও/আর-৩২৯, তারিখ: ২২.১১.১৯৮৯,নবায়ন তারিখ: ১৯.০৮.২০১৩। ইতিমধ্যে সংস্থাটি ইহার লক্ষিত জনগোষ্ঠির আর্থসামাজিক উন্নয়ন সেবা প্রদানের লক্ষ্যে “মাইক্রো ফিন্যান্স কর্মসূচী” পরিচালনার জন্য মাইক্রো ক্রেডিট রেগুলেটরী অথরিটি-এমআরএ কর্তৃক নিবন্ধন সনদ প্রাপ্তির জন্য চুড়ান্তভাবে মনোনীত হয়েছে।

 

সংস্থার লক্ষ্যঃ

ক্ষুদ্র নৃতাত্ত্বিক (আদিবাসী) জনগোষ্ঠিসহ অন্যান্য জনগোষ্ঠির বর্তমান আর্থসামাজিক অবস্থার উন্নয়ন এবং সামাজিক  অর্থনৈতিক সাংস্কৃতিক কার্যক্রম উন্নয়নের মাধ্যমে তাদের এটিএসও, ফেডারেশনের সক্ষমতা  শক্তিশালি করা ।

সংস্থার ভিশন:

এনডিএফ এমন একটি সমাজের স্বপ্ন দেখে,যেখানে বঞ্চিত  ক্ষুদ্র নৃ-গোষ্ঠিরা  তাহাদের মৌলিক মানবাধিকার নিশ্চিত করণের মাধ্যমে সমান সুযোগ সুবিধা সমূহ ভোগ করত: যে কোন ধরণের বৈষম্য হইতে মুক্ত থাকিবে।

 

সংস্থার মিশন:

সমাজের সবচেয়ে বঞ্চিত  ক্ষুদ্র নৃ-গোষ্ঠির প্রতি বিশেষ গুরুত্ব দিয়া দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠির জন্য সুযোগ সৃষ্টি করিবার লক্ষ্যে এনডিএফ কাজ করিবে। মানবাধিকার নিশ্চিত করিতে,সক্ষমতা ও দক্ষতা বাড়াইতে,সুসংহত করিতে এবং নিজেস্ব ক্ষমতায়নের একটি  পর্যায় অর্জন করিবার ক্ষেত্রে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির  ঐতিহ্যগত সামাজিক  সংগঠনের সাথে সামঞ্জস্য রাখিয়া এলাকা ভিত্তিক জনসংগঠন তৈরী  করা যাহা সমন্বিত টেকসই উন্নয়ন, মানবিক,আর্থ-সামাজিক,সাংস্কৃতিক ও রাজনৈতিক উন্নয়ন নিশ্চিত করিবে।

 

সংস্থার কর্ম এলাকা:

এনডিএফ রংপুর বিভাগের দিনাজপুর,গাইবান্ধা এবং রংপুর জেলার অধীনে  ১৩টি উপজেলায় কাজ  করছে। যথাক্রমে দিনাজপুর জেলার  ৮টি উপজেলাঃ দিনাজপুর সদর, চিরিরবন্দর, পার্বতীপুর, ফুলবাড়ী, বিরামপুর, নবাবগঞ্জ, ঘোড়াঘাট ও হাকিমপুর,গাইবান্ধা জেলার ১টি উপজেলা  গোবিন্দগঞ্জ এবং রংপুর জেলার ৪টি উপজেলাঃ রংপুর সদর,মিঠাপুকুর,পীরগঞ্জ এবং বদরগঞ্জ।

 

কর্মসূচী সমূহের মূল কেন্দ্র বিন্দুঃ ( ফোকাস)

ক) আত্ম- সহায়ক দল ও জনসংগঠন তৈরী।

খ) সিবিওস এবং এটিএসও গঠন ও শক্তিশালী করা।

গ) কারীগরি দক্ষতা ভিত্তিক প্রশিক্ষণ এবং আয়-সৃষ্ঠিকারী কার্যক্রমের মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা।

ঘ) শিক্ষা এবং স্বাস্থ্যশিক্ষা গ্রহণে সহায়তা।

ঙ) জলবায়ু পরিবর্তন এবং প্রাকৃতিক সম্পদের ব্যবহার সহজীকরণ।

চ) মানবাধিকার।

ছ) সামাজিক ন্যায়বিচার,এ্যাডভোকেসি এবং নেটওয়ার্কিং।

জ) যুব উন্নয়ন।

ঞ ) নারীর ক্ষমতায়ন।

ট) নারী ও শিশু পাচার প্রতিরোধ।

ঠ) মা ও শিশু স্বাস্থ্য সেবা।

ড) এগো-বেইজড সোসাল এন্টাপ্রাইজ এবং মার্কেট ভ্যালু চেইন উন্নয়ন।

ঢ) খাদ্য নিরাপত্তা,নিরাপদ পানি এবং সেনিটেশন।

ণ) সাংস্কৃতিক উন্নয়ন।

ত) দুর্যোগ মোকাবিলা ব্যবস্থাপনা।


প্রকল্প কার্যক্রমঃ

ইন্টিগ্রেটেড-প্রোগ্রাম ফর কমিউনিটি ক্যাপাসিটি বিল্ডিং-আইসিসিবি।

     এই প্রকল্পটি দাতাসংস্থা নুরমিশনের আর্থিক সহায়তায় ৫ বছর মেয়াদী (২০১৮-২০২২) ৩য় ফেইজ চলছে। এই প্রকল্পের আওতায় ৭৩টি আদিবাসী ট্রেডিশনাল সোসাল অর্গানাইজেশন- এটিএসও, ৪৬৫ টি সেভিংস গ্রুপ অর্গানাইজেশনস-এসজিওস, ৩৪টি ইউনিয়ন বেইজড আদিবাসী পরিষদ, ৮টি উপজেলা বেইজড আদিবাসী ফেডারেশন, ২টি আঞ্চলিক আদিবাসী ফেডারেশন ও ২৯টি গাউপ সর্বমোট ৬১১টি জনসংগঠন/সিবিওস্ এর মাধ্যমে লক্ষ্যভুক্ত জনগোষ্ঠীর মধ্যে নেতৃত্বের বিকাশ সাধন ও ক্ষমতায়ন, গণতান্ত্রিক চর্চার ক্ষেত্র তৈরীকরণ, সরকারি বেসরকারি সুযোগ সুবিধা গ্রহণ, স্থানীয় সরকারের বিভিন্ন কমিটিতে অন্তর্ভূক্তকরণ, সমাজে অন্যায্যতা হ্রাস, নিজ অধিকার আদায়ে সচেতনতা বৃদ্ধিকরণ, জেন্ডার সমতা আনয়ন, সমমনা সংগঠনের সাথে নেটওয়ার্ক সৃষ্টিকরণ,লোকাল রিসোর্স আদায়ের জন্য সরকারী-বেসরকারী অফিস সমূহে যোগাযোগ বৃদ্ধি করা, আদিবাসীদের সক্ষমতা তৈরী ও উন্নয়নের জন্য বন্ধকী ও ভূমি দস্যু কর্তৃক দখলকৃত জমি উদ্ধার করা ও চাষাবাদের ব্যবস্থা করা, জমি সংক্রান্ত দ্বন্দ্ব ও হয়রানী নিস্পত্তির জন্য শালিস ও মিমাংসার ব্যবস্থা করা  এবং প্রয়োজনে আইনী সহায়তা প্রদান করা, আদিবাসী সংস্কৃতির উন্নয়ন করা, শিক্ষা সহায়তা প্রদান,শিক্ষা থেকে ঝড়ে পড়া আদিবাসী বেকার যুবক যুবতী ও বিধবাদের মোবাইল ট্রেড স্কুলের মাধ্যমে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ ও কর্মসংস্থানের ব্যবস্থা করা এবং আয় বৃদ্ধিমূলক প্রকল্পের মাধ্যমে আর্থিক সাবলম্বী করে গড়ে তোলার লক্ষ্যে এনডিএফ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

 

সংস্থায় উপকারভোগীর সংখ্যাঃ

মোট সদস্য সংখ্যা ৯৮০৮ জন তন্মধ্যে পুরুষ ১৬৯২ জন এবং মহিলা ৮১১৬ জন। উক্ত সদস্যদের মধ্যে ২৬৯০ জন নেতা-নেত্রী রয়েছে এবং বিভিন্ন প্রশিক্ষণ, মিটিং ও সেমিনারের মাধ্যমে তাদের বিভিন্ন বিষয়ে সচেতনতা ও সক্ষমতা সৃষ্টি করা হয়েছে। উক্ত নেতা-নেত্রীদের মধ্যে ১৬৫৮ জন নেতা-নেত্রী সংগঠন পরিচালনায় নেতৃত্বদানে সক্ষমতা অর্জন করেছে।

প্রকল্প এলাকার মধ্যে  ১৬টি বিকাশ কেন্দ্র/কমিউনিটি সেন্টার রয়েছে যেখানে দলীয় সদস্য ও নেতৃবৃন্দরা মিটিং, সেমিনার ও প্রশিক্ষণ গ্রহণ এবং উন্নয়নমূলক সিদ্ধান্ত সমূহ বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারছে।

 

প্রশিক্ষণঃ

২৬২২ জন দলীয় সদস্য ও নেতৃবৃন্দ তাদের সক্ষমতা অর্জন ও সচেতনতা বৃদ্ধির জন্য সাংগঠনিক দক্ষতা, ক্ষুদ্র ব্যবসা ও আয় বৃদ্ধিমূলক প্রশিক্ষণ, নেতৃত্ব ও ব্যবস্থাপনা, সিভিস সোসাইটির দাায়িত্ব ও কর্তব্য, মানবাধিকার, এডভোকেসী, লবিং ও নেটওয়ার্কিং বিষয়ে দক্ষতা অর্জন, মাদকাসক্ত ব্যবহারের ক্ষতিকর দিকগুলোর বিষয়ে সচেতনতা ও আধুনিক পদ্ধতিতে পরিবেশের ক্ষতি না করে চাষাবাদ বিষয়ে প্রশিক্ষণ প্রদান অব্যাহত রয়েছে।

 

সরকারী সেবা সুযোগ-সুবিধা গ্রহণঃ

এ্যাডভোকেসী, লবিং এবং নেটওয়ার্কিং এর  মাধ্যমে ২১৩১ জন দলীয় সদস্য-সদস্যা সরকারী সুযোগ সুবিধা গ্রহণ করেছেন যেমন: ভিজিডি, ভিজিএফ, বিধবা ভাতা, বয়স্ক ভাতা, প্রতিবন্ধী ভাতা, কাবিটা, প্রভৃতি । এছাড়াও সংগঠিত ৩৭টি ফেডারেশনের নেতৃবৃন্দ নিজেরাই স্ব স্ব উপজেলায় যোগাযোগের মাধ্যমে ৮৪১ জনকে বিভিন্ন বিষয়ে সরকারী সুযোগসুবিধা নিতে সহায়তা দিয়ে থাকেন।

 

মোবাইল ট্রেড স্কুলঃ

২০০৫ সাল হতে ২০১৮ সাল পর্যন্ত ১১৭৯ জন কোর্স সমাপ্তকারীর মধ্যে ১১০৬ জন ছাত্র/ছাত্রীকে কর্মসংস্থানের সুযোগ করে দেয়া হয়েছে। ৩১৯ জন দর্জ্জি বিজ্ঞান সেকশন থেকে কোর্স সমাপ্তকারীর মধ্য থেকে ২৭৬ জন ঢাকায় গার্মেন্টস এ কাজ করছেন এবং বাকী ৪৩জন তাদের বাড়ীতে সেলাইয়ের কাজ করে বাড়তি রোজগার করছেন। ৩০৯ জন অটোমোবাইল সেকশন থেকে কোর্স সমাপ্ত করে ২৩৬ জন  ঢাকায় বিভিন্ন কোম্পানিতে চাকুরী করছেন এবং ৭৩ জন ওয়ালটন এবং স্কুয়ার কাজ করছেন। ৪০ জন পারটেক্স সেকশন থেকে কোর্স সমাপ্ত করে সবাই ঢাকায় বিভিন্ন পারটেক্স কোম্পানিতে চাকুরী করছেন। ৫০জন ইলেকট্রিক সেকশন থেকে কোর্স সমাপ্ত করে ঢাকা,নারায়ণগঞ্জ,নরসিংদিতে আরএফএল,মেঘনা গ্রুপ এবং হাইটেল কোম্পানিতে চাকুরীরত আছেন। ১৬০ ইলেকটোনিক্স সেকশন থেকে কোর্স সমাপ্ত করে খুলনা ইপিজেড এবং নরসিংদী আরএফএল এ চাকুরী করছেন। ৭০ জন সেলুনের কাজ শিখে নিজেরাই দোকান দিয়েছেন। ৩৫ জন মটর ড্রাইভিং শিখে ট্রাক এবং ট্রলিতে কাজ করছেন। ১০০ জন কম্পিউটার শিখে নিজেরা কাজ করছেন। ২২ জন রেফ্রিজারেশন এর কাজ শিখে ঢাকার বেংগল রেফ্রিজারেশন এ চাকুরীরত আছেন। ১জন মেশিনিষ্ট এর কাজ শিখে বিরগঞ্জ এ নিজেই দোকান দিয়েছেন।  টেইলরিং বিভাগে কোর্স সমাপনী শেষে শিক্ষার্থীদের মধ্যে সেলাই মেশিন বিতরণ করা হয়। উক্ত কোর্স সমাপনী ও সনদ বিতরণী অনুষ্ঠানে সাধারণত সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার,স্থানীয় জন প্রতিনিধিসহ এনডিএফ এর পরিচালক উপস্থিত থাকেন।

দলীয় সদস্যদের বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠান এর ম্যানেজিং কমিটিতে অর্ন্তভূক্তি।

স্থানীয়  বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠান তথা স্কুল, কলেজ ,মাদ্রাসার  ম্যানেজিং কমিটিতে ১৭জন দলীয় সদস্য-সদস্যা অর্ন্তভূক্তি রয়েছে।

 

সিভিল সোসাইটির সহিত সেমিনারঃ

অধিকার ও সহঅবস্থান ইস্যুর উপর ১৪৮ জন সিভিল সোসাইটির সদস্য এবং উপজেলা কর্মকর্তাদের নিয়ে উপজেলা ভিত্তিক সেমিনার করা হয়েছে এবং উক্ত সেমিনারে বিশেষ করে আদিবাসীদের মানবাধিকার বিষয়ে ও তাদের উপর অবৈধভাবে নির্যাতন বিষয়টি অধিক গুরুত্ব দেয়া হয়। ছবি ফুলবাড়ী।

আদিবাসীদের ভূমি বিষয়ক সমস্যা ও ইস্যুর উপর কর্মএলাকার উপজেলা পযার্য়ে  সেমিনার করা হয়ে থাকে । সেমিনার গুলিতে ২৪৫ জন প্রতিনিধিসহ ভূমি অফিসের সরকারী কর্মকর্তা,  সিভিল সোসাইটি ও অন্যান্য গন্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।

 

পিস মিডিয়েশন ফোরামঃ

কর্মএলাকায় ৭টি পিস মিডিয়েশন ফোরাম গঠিত হয়েছে।  বাল্য বিবাহ, অবৈধ তালাক, যৌতুক, মদ্যপান, বসত বাড়ী থেকে উচ্ছেদ, নারী নির্যাতন, প্রভৃতি বিষয়ে মোট ২৯ টি কেস পিস মিডিয়েশন ফোরাম কর্তৃক শালিস ও মধ্যস্থতার মাধ্যমে মিমাংসা করা হয় এবং এগুলোর প্রতিরোধে ৮টি ক্যাম্পেইন করা হয়।

 

বন্ধকী জমি উদ্ধারঃ

কর্মএলাকায় ১৩৭ জন আদিবাসী সদস্যের ৬৪.১৬ একর বন্ধকী জমি উদ্ধারে আর্থিক সহায়তা  করা হয়েছে এবং উদ্ধারকৃত জমিগুলিতে জমির মালিকসহ স্থানীয় ভমিহীন সদস্যদের নিয়ে গ্রুপ ফার্মিং এর মাধ্যমে আধুনিক পদ্ধতিতে চাষাবাদ করা হচ্ছে।

 

জলবায়ু পরিবর্তন এবং পরিবেশ রক্ষায় গাছের চারা বিতরণ এবং  বসতবাড়ীতে সব্জী চাষ:

প্রতি বছরের ন্যায় ২০১৮ সালে কর্মএলাকায় ৮টি উপজেলায় ৮০০ জন সদস্যকে প্রতি জনকে  ৫টি গাছের চারা (আম, কাঠাল, নিম, তেজপাতা, জলপাই মোট ৪০০০ চারা  বিতরণ করা হয়  এবং প্রতি উপজেলায় ২০০ জন সদস্য’র মাঝে মোট ১৬০০ জন সদস্যকে বসত বাটিতে শাক-সব্জী  চাষাবাদের জন্য শাক-সব্জীর বীজ বিতরণ করা হয়।

 

সিবিওস গুলির  নিজেস্ব  ব্যাংক একাউন্ট খোলাঃ

সংস্থার মাধ্যমে গঠিত দল সমূহের আর্থিক বিষয়াদি সুষ্ঠ ব্যবস্থাপনার জন্য  ৩৭টি ফেডারেশনের মধ্যে ৩২টি ফেডারেশনের ব্যাংক একাউন্ট খোলা হয়েছে এবং ফেডারেশনের সদস্যরা তাদের জমাকৃত সঞ্চয় ও অন্যান্য আর্থিক লেনদেন নিজ নিজ নামে একাউন্টের মাধ্যমে সম্পন্ন করে থাকেন।

 

সিবিওস গুলির নিবন্ধন  করণঃ

বাংলাদেশ সরকারের সমবায় অফিস হতে এযাবৎ ১০টি ফেডারেশন নিবন্ধিত হয়েছে।

Handover of Goverment Reg certificate to Fulahar GUP Chairman

জেলা

উপজেলা

ইউনিয়ন

গ্রাম উন্নয়ন পরিষদের নাম

নিবন্ধন নম্বর

দিনাজপুর

 

ফুলবাড়ী

০৭নং শিবনগর

শিবনগর শাপলা সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড

০০০২৭৭

তারিখঃ ২৯/১১/২০১৮ইং

ঘোড়াঘাট

০২ পালশা

বেলওয়া আদিবাসী সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড

০০০২৬৮

তারিখঃ ১৫/১০/২০১৮ইং

বিরামপুর

 

২নং কাটলা

রামচন্দ্রপুর  সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড

০০০২৭৯

তারিখঃ ২৯/১১/২০১৮ইং

৩নং খানপুর

রতনপুর সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড

০০০২৭৮

তারিখঃ ২৯/১১/২০১৮ইং

গাইবান্ধা

জেলা

 

গোবিন্দগঞ্জ

 

০২ কাটাবাড়ী

ফুলাহার জ্ঞানের আলো সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড

১৩/১৮

তারিখঃ ২৬/০৯/২০১৮ইং

০২ কাটাবাড়ী

কাটাবাড়ী আশার আলো  সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড

০২/১৯

তারিখঃ ০১/০১/২০১৯ইং

০২ কাটাবাড়ী

হামিদপুর জোনাকী সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড

০৪/১৯

তারিখঃ ০১/০১/২০১৯ইং

০১কামদিয়া

চাঙ্গুরা চাতক সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড

০৫/১৯

তারিখঃ ০১/০১/২০১৯ইং

০৫শাপমারা

খামারপাড়া সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড

০৬/১৯

তারিখঃ ০১/০১/২০১৯ইং

গোবিন্দগঞ্জ উপজেলা আদিবাসী সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড

০৭/১৯

তারিখঃ ০১/০১/২০১৯ইং



 

NGO সমূহ