লগ ইন
 

Logo

কাঞ্চন সমিতি এর প্রকল্প সমূহ

বর্তমান কার্যক্রমঃ

বর্তমান কার্যক্রমঃ 

১। USAID-DFID-র অর্থায়নে তৎকালীন UFHP/JSI, NSDP/Pathfinder International  এবং পরবর্তীতে  এর অধীনে জাতীয় সমন্বিত জনসংখ্যা ও স্বাস্থ্য কর্মসূচী (NIPHP)-র আওতায় ১৯৯৭ ইং সালের ১লা আগষ্ট থেকে পারিবারিক স্বাস্থ্য ক্লিনিক শিরোনামে এবং জুন, ২০০৭ হতে “সূর্যের হাসি ক্লিনিক নামে দিনাজপুর জেলায়ঃ- দিনাজপুর সদর, হিলি, বিরামপুর, বিরল, পার্বতীপুর পৌরসভা,  নীলফামারী জেলায়ঃ- নীলফামারী সদর, সৈয়দপুর পৌরসভা, ঠাকুরগাঁও জেলায়ঃ- ঠাকুরগাঁও সদর, পীরগঞ্জ পৌরসভা, হরিপুর উপজেলা, জয়পুরহাট জেলায়ঃ- জয়পুরহাট সদর  এবং কুড়িগ্রাম জেলায়ঃ- ভুরুঙ্গামারী, রাজারহাট, রৌমারী ও রাজিবপুর উপজেলাসমূহে বাস্তবায়িত হচ্ছে। উক্ত কার্যক্রমে বর্তমানে ১৭টি স্ট্যাটিক ক্লিনিক ও ৩৫১টি স্যাটেলাইট ক্লিনিক রয়েছে। এই সব ক্লিনিকগুলির মা্যধমে মা ও শিশু স্বাস্থ্য সহ পরিবারের সকলের জন্য প্রজনন স্বাস্থ্যসেবা সহ সকল প্রকার সাধারন রোগের চিকিৎসা প্রদান করে আসছে। কাঞ্চন সমিতি উক্ত কার্যক্রমের মধ্যমে বছরে প্রায় ১২লক্ষ মানুষকে সেবা প্রদান করে আসছে। NHSDP কার্যক্রমের মাধ্যমে প্রায় প্রতি বছর বিশেষ করে হতদ্ররিদ্রদের বিনামূল্যে চিকিৎসা এবং ঔষধ সরবরাহ করে আসছে। সূর্যের হাসি ক্লিনিক পাহাড়পুর, নিউটাউন (দিনাজপুর), সৈয়দপুর এবং ঠাকুরগাঁও এ জরুরী প্রসব কার্যক্রম এবং ফার্মেসী ও প্যাথলোজিক্যাল বিভাগ পরিচালিত হচ্ছে। এই প্রকল্পে বর্তমানে বিশেষভাবে প্রশিক্ষনপ্রাপ্ত এম,বি,বি,এস ডাক্তার, ডিপ্লোমা নার্স ও অনান্য কর্মকর্ত/কর্মচারীসহ সর্বমোট ৩৪৪জন নিয়োজিত আছে। এছাড়াও কয়েকটি ক্লিনিকে বিশেষজ্ঞ চিকিৎসক সেবার ব্যবস্থা রয়েছে। এই কার্যক্রমের সাথে ১লা মে ২০০৭ সালে সরকারের Demand Side Financing (DSF) কার্যক্রম যুক্ত হয়েছে, যার মাধ্যমে খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হতে রেফারকৃত সকল প্রসূতী মা কে তাদের বিনা খরচে সকল প্রকার সেবা প্রদান করা হয়।

 

২। গত ০৪ জুলাই ২০০৪ ইং থেকে সংস্থার নিজস্ব তহবিলে কাঞ্চন সংগীত শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে।  এ কার্যক্রমের মাধমে গুনগত সংগীত শিক্ষা প্রদান এবং একটি সংগীত দলের মাধ্যমে বিভিন্ন জেলা ও উপজেলায় সংস্কৃতিক অনুষ্ঠানে সহযোগীতা প্রদান করা হচ্ছে।

 

৩। ০১ জানুয়ারী ২০০৫ ইং হতে সংস্থার নিজস্ব তহবিলে কাঞ্চন ফুলকুঁড়ি শিক্ষা কার্যক্রম ২টি স্কুল সদর দিনাজপুর এ পরিচালিত হচ্ছে। উক্ত কর্যক্রমের মাধ্যমে Droop-out ছেলে মেয়দেরকে উপ-আনুষ্ঠানিক প্রাথমিক শিক্ষা কার্যক্রম এর উপর ১ বছর মেয়াদী কোর্স প্রদান করা হয়। প্রতি বছর স্কুলগুলো হতে ৬০ জন শিক্ষার্থী শিক্ষা গ্রহন করছে।

অতীত কার্যক্রমঃ

অতীত কার্যক্রমঃ

১। ১৯৮২ ইং সালের সেপ্টেম্বর মাস থেকে FPSTC-র সহায়তায় পরিবার পরিকল্পনা কার্যক্রমের উপর একটি প্রকল্প চালু করা হয যা সুদীর্ঘ ১৬ বছর সুষ্ঠুভাবে পরিচালিত হয়ে ১৯৯৭ সালে পরিসমাপ্তি ঘটে।

 

২। ১৯৯২ ইং সাল থেকে BRAC এর সহায়তায় উপ-আনুষ্ঠানিক প্রাথমিক শিক্ষা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালিত হয়ে ৩১শে ডিসেম্বর ২০০৪ ইং  সালে শেষ হয়।

 

৩। ২০০০ ইং সাল থেকে UFHP/JSI এবং Population Council  এর যৌথ সহযোগীতায় কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য বিষয়ক কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালিত হয়ে ৩০ ডিসেম্বর ২০০২ ইং এ পরিসমাপ্তি ঘটে।

 

৪। ২০০১ সাল থেকে Helen Keller International, Bangladesh-এর সহযোগীতায় Nutrition Surveillance Project (NSP) কার্যক্রমের মাধ্যমে বস্তি এলাকার শিশুদের পুষ্টি সংক্রান্ত গবেষনা মূলক কার্যক্রমটি সুষ্ঠুভাবে পরিচালিত হয়ে ৩০ সেপ্টেম্বর ২০০২ ইং  তারিখে শেষ হয়।

 

৫। ২০০২ ইং সাল থেকে CARE-Bangladesh এর সহযোগীতায় এবং সিডার বাংলাদেশ এর সাথে যৌথভাবে হিলি এলাকায় সংক্রমণ রোগ প্রতিরোধ বিষয়ে কার্যক্রমটি পরিচালিত হয়ে ২০০৩ইং সালে শেষ হয়।

 

৬।২০০৪ ইং সাল থেকে DFID-র অর্থায়নে CARE-Bangladesh এর সহযোগীতায় STD/HIV/AIDS Prevention Program among the floating sex workers কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালিত হয়ে ২০০৫ ইং  এ পরিসমাপ্তি ঘটে।

 

৭। ১লা জানুয়ারী ২০০৫ ইং থেকে PSTC-Dhaka এবং মানুষের জন্য ফাউন্ডেশনের আর্থিক ও কারিগরী সহযোগীতায় Health Rights Project দিনাজপুর সদর উপজেলায় কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালিত হয়ে ৩১শে মার্চ ২০১৩ ইং  সালে শেষ হয়।


 

NGO সমূহ