লগ ইন
 

Logo

বেইস এর তথ্য সমূহ

বাংলাদেশ এসোসিয়েশন ফর কমিউনিটি এডুকেশন (বেইস)

একটি বেসরকারী স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান। ইহা ১৯৭৭ সালে কতিপয় বিশিষ্ট শিক্ষানুরাগী ব্যাক্তি কর্তৃক প্রতিষ্ঠিত হয়।

 প্রতিষ্ঠার শুরু থেকেই বেইস পরীক্ষামূলকভাবে সার্বজনিক প্রাথমিক শিক্ষা, প্রাথমিক এবং মাধ্যমিক পর্যায়ের স্কুলের ছাত্র/ছাত্রীদের ড্রপ-আউট কমানোর এবং শিক্ষা, বিশেষ করে নারী শিক্ষা উন্নয়নের জন্য একনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে। এই সংস্থার বিভিন্ন ধরনের কর্মসূচী আছে যেমন, বৃত্তিমূলক প্রশিক্ষণ, ঋণ কাযক্রম, আইজিএ প্রশিক্ষণ ও সচেতনতা সৃষ্টি প্রশিক্ষনের মাধ্যমে সমাজের জনগনের অধিকার ও দায়িত্ব সম্পর্কে সচেতন করা।

 বতমানে বেইস অধিকার ভিত্তিক এপ্রোসের মাধ্যমে ব্যপকভাবে গ্রামীণ জনগোষ্ঠীকে সচেতনতা সৃষ্টি ও মানবাধিকার সম্পর্কে প্রশিক্ষণ প্রদানে নিয়োজিত রয়েছে। একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান হিসাবে রেজিঃ অব জয়েন্ট ষ্টক কোম্পানীর মাধ্যমে ০১ ফেব্রুয়ারী ১৯৭৮ সালে রেজিষ্ট্রেশন পায় যার নম্বর- (রেজিঃ নং-৬০৬/২২ অব ১৯৭৭-৭৮)। বেইস আনুষ্ঠানিকভাবে শিক্ষা মন্ত্রনালয়ের মাধ্যমে স্বীকৃতি প্রাপ্ত হয় এবং জাতীয় রাজস্ব বোর্ডের মাধ্যমে Tax exemption status পায় যার নম্বর SRO (80) TIV/78/1001  তারিখঃ ২৭/০২/১৯৯০ এবং পরিবার পরিকল্পনা ও জনসংখ্যা নিয়ন্ত্রন দপ্তরের মাধ্যমে রেজিষ্ট্রেশন প্রাপ্ত হয়। বৈদেশিক সাহায্য প্রাপ্তির জন্য বেইস Foreign Donation (Voluntary Activities) ordinance 1978এর আওতায় বাংলাদেশ সরকারের অধীন এনজিও বিষয়ক ব্যুরোর রেজিষ্ট্রেশন প্রাপ্ত হয় যার নম্বর-৮৯ তারিখঃ ২২/০৪/১৯৮১ইং। এছাড়াও অত্র সংস্থা মাইক্রো ক্রেডিট রেগুলেটরী অথরিটি (এমআরএ) এর সনদ লাভ করে যার নম্বর-০০২৯১-০২৩৬৪-০০৫৬০ তারিখঃ ১৭/০৪/২০১১।

 সংস্থার আদর্শ ও উদ্দেশ্যঃ

এই সংস্থা একটি বেসরকারী স্বেচ্ছাসেবী সমাজকল্যান মূলক অলাভজনক ও অরাজনৈতিক সংস্থা, এক বা একাধিক বিষয়ে বা বিভিন্ন কার্যক্রমের সমন্বয়ে সমাজকল্যানমূলক ও মানবহিতৈষী সংস্থা। একতা, শৃংখলা, সহযোগিতামূলক পরিবেশ সৃষ্টির মাধ্যমে স্বেচ্ছাসেবী কাজের উদ্যোগের দ্বারা এলাকার তথা সমাজের বিভিন্ন স্তরের লোকদের জন্য আথ-সামাজিক উন্নয়নমূলক কাযর্ক্রম পরিচালনা করা।

 বতর্মান কাযর্ক্রমঃ      

সুর্দীঘ ৩৮ বছর ধরে বেইস তার কাযর্ক্রম বাস্তবায়নে নিরলসভাবে প্রচেষ্টা চালিয়ে আসছে। ব্রীজ অফ লাইট (বিওএল), জার্মানীর আর্থিক সহায়তায় দিনাজপুর জেলার বীরগঞ্জ ও কাহারোল উপজেলায় ৩টি কমর্সূচীর মাধ্যমে (০১) শিশু শিক্ষা, (০২) কারিগরী দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ, (০৩) আইজিএ প্রশিক্ষণ ও ক্ষুদ্রঋণ কমর্সূচী প্রকল্প বাস্তবায়ন করে আসছে।


 

NGO সমূহ