লগ ইন
 

Logo

Social and Cultural Development Foundation (SCDF) এর সেবা সমূহ

SCDF-GRIHAYAN TAHOBIL

Maternity Allowance and Training Program for Poor Mother

This project is the collaboration with women affairs bureau. The project is active in the upazilla of Sadar, Bochaganj and parbatipur in Dinajpur District. 1456 of mothers are beneficiaries of the project.

Inategrated Water Management Programme

সমন্বিত পানি ব্যবস্থাপনা ও প্রয়োগিক গবেষনা প্রকল্পঃ-

ফারাক্কাবাধের প্রভাব ও ভূগর্ভস্থ পানির অতিরিক্ত চাহিদা বৃদ্ধির প্রভাবে আজ মরম্নময়তার মুখোমুখি হয়ে পড়েছে উত্তরবঙ্গসহ সমসত্ম বাংলাদেশ। পানির জন্য হাহাকার পড়ে গেছে মানুষের মধ্যে। পানি সংকটের এ প্রভাব পড়েছে কৃষিজ উৎপাদনের উপরও। আর এ পানি সংকট দূর করতে পলস্নী উন্নয়ন একাডেমি (আর ডি এ), বগুড়া- এর সহযোগিতায় দিনাজপুর সদর উপজেলার ৬নং আউলিয়াপুর ইউনিয়নের মহববতপুর গ্রামে বাসত্মবায়ন করা হয়েছে সমন্বিত পানি ও সেচ ব্যবস্থাপনা প্রকল্পের ।

এই প্রকল্পের মাধ্যমে বসতবাড়িতে বিশুদ্ধ পানি সরবরাহ, কৃষি জমিতে পানি সরবরাহ, বায়োগ্যাস ও সৌর বিদ্যুৎ সরবরাহ করা হবে। এছাড়াও কৃষি ও বিভিন্ন আয়বর্ধনমূলক কাজে ঋণ প্রদান করা হবে। এ প্রকল্পের আওতায় ২৫০ একর জমিতে সেচ প্রদান ও ৩০০ টি পরিবারে বিশুদ্ধ ও সুপেয় পানি সরবরাহের লÿমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ প্রকল্পের মাধ্যমে তিন হাজারেরও বেশী জনগণ উপকৃত হবে।

Revolving Loan Fund

একটি দেশের মেরম্নদন্ড হল সে দেশের অর্থনীতি। United Nations-এর Human Development Index-২০১৪ অনুযায়ী আমাদের অর্থনীতির সূচক সারা পৃথিবীর ১৬৯ দেশের মধ্যে ১৩১তম। আর এই স্বল্প আয়ের দেশের মানুষের অর্থনৈতিক সমস্যা প্রকট। সুগঠিত মূলধনের অভাবে তারা কোন স্থায়িত্বশীল কোন পুজি কাঠমো তৈরী করতে পারেনা, যার ফলে প্রাকৃতিক ও মানবসৃষ্ট কারণে করতে হয় নিদারম্নণ দিনাতিপাত। সে হিসেবে বন্যা, মঙ্গা, খরাসহ নানা কারণে উত্তরবঙ্গেও অবস্থা আরও ভয়াবহ। আর এই স্থায়িত্বশীল অর্থনৈতিক সমস্যা দূরীকরণে দিনাজপুর জেলায় ১৯৯৮ খৃষ্টাব্দের ১লা অক্টোবর এস সি ডি এফ দরিদ্র, ভূমিহীন ও অবেহলিত জনগোষ্ঠির বিশেষতঃ নারীদের আর্থ সামাজিক অবস্থার উন্নয়ন এবং ক্ষমতায়নের জন্য সচেতনতা বৃদ্ধি, জ্ঞানদান, দৃষ্টিভঙ্গি ও দক্ষতার ইতিবাচক পরিবর্তন সাধনে অত্যমত্ম ক্ষুদ্র পরিসরে নিজস্ব মূলধন দিয়ে সঞ্চয় ও ঋণদান কার্যক্রমের যাত্রা শুরম্ন করে। দলীয় সদস্যদের সাংগঠনিক প্রক্রিয়ার মধ্য দিয়ে সক্রিয় করা, আত্মবিশ্বাস বাড়ানো, নিজেদের মনোভাব সৃষ্টি, সমাজে মর্যাদাপূর্ণ জীবন প্রতিষ্ঠা এবং অর্থনৈতিকভাবে স্বনির্ভর হওয়ার জন্য এস সি ডি এফ সঞ্চয় ও ঋণদান প্রকল্পে কাজ করে আসছে।

 

 

        বিগত ২০১৩ - ২০১৪ অর্থ বছরের সঞ্চয় ও ÿুদ্রঋণ কার্যক্রম সফলতা বিষয়ে নিম্মে বর্ণিত হলোঃ-

 

ক্রমিক নং

কার্যক্রম/কাজ

লক্ষ মাত্রা

অর্জন

নতুন দল গঠন

-

-

মোট দলের সংখ্যা

-

৮২ টি

নতুন সদস্য ভর্তি

৩৫০ জন

৩৮৫ জন

মোট সদস্য সংখ্যা

-

১৬৮৭ জন

নতুন ঋণী সদস্য সংখ্যা

৩৫০ জন

৩৮৫ জন

মোট ঋণী সদস্য সংখ্যা

-

১৪৭৩ জন

ঋণ বিতরন

৯০,০০,০০০/-

৯,৭৪৭,০০০/-

ঋণ স্থিতি

-

৬,০১৫,৫৬৫/-

সাধারণ সঞ্চয় আদায়

১,০০০,০০০/-

১,১০৭,৬৮১/-

১০

সাধারণ সঞ্চয় স্থিতি

-

৩,০৬৮,৮৪৮/-

১১

বিপদ কালীন সঞ্চয় আদায়

৬৫০,০০০/-

৬৮৬,৭৫২/-

১২

বিপদ সঞ্চয় স্থিতি

-

৩৪৬,৫৯৯/-

১৩

বীমা আদায়

-

৯৭,৪৭০/-

১৪

ঋণ আদায়

৮,০০০,০০০/-

৮,৭৬৪,৬৩৫/-

১৫

সাঃ চাঃ আদায়

১,১০০,০০০/-

১,১৪৮,৬১৯/-

২৩

ইস্যুভিত্তিক আলোচনা

১০ টি

১০ টি