লগ ইন
 

Logo

বিচিত্রা উন্নয়ন সংস্থা এর সেবা সমূহ

HANDICRAFT & LOW-COST HOUSING

১। এনজিওর নিবন্ধনঃ নিবন্ধন প্রদানকারী সংস্থাঃ সমাজকল্যাণ বিভাগ, রেজিষ্ট্রেশন নম্বর- ২৩৪/৮৬, তারিখঃ ১৫/০২/১৯৮৬ইং। নিবন্ধন প্রদানকারী সংস্থাঃ এনজিও বিষয়ক ব্যুরো, রেজিষ্ট্রেশন নম্বর-৩৫৫, তারিখঃ ৩০/০১/১৯৯০ ইং। ২। নিবন্ধন নবায়নঃ নিবন্ধন নবায়ন করা হয়েছে। মেয়াদ: ৩০/০১/২০১৫ হতে ২৯/০১/২০২০ পর্যন্ত  ৩। বৈদেশিক অনুদানে পরিমাণঃ নাই ৪। ছাড়কৃত অর্থের পরিমাণঃ নাই ৫। খাতওয়ারী প্রকল্প বিবরণ সমুহঃ গৃহায়ন ঋণঃ বাংলাদেশ ব্যাংক গৃহায়ন ঋণ তহবিল হতে ১৯৯৯ এবং ২০০০ সালে সর্বমোট ১,৪০,০০,০০০/- টাকা ঋণ গ্রহণ করে  লালমনিরহাট জেলার, লালমনির হাট সদর উপজেলায় ১২৫টি, আদিতমারী ১৪৮টি, কালীগঞ্জ- ১২৭টি, হাতিবান্ধা -১৫০টি এবং নীলফামারী জেলার জলঢাকা উপজেলায় ১৫০টি  সর্বমোট ৭০০টি  ঘর দরিদ্র মানুষের মাঝে  নির্মাণ করে গ্রামের হত দরিদ্র মহিলাদের যাহাদের দশ শতাংশ জমি আছে তাহাদের গৃহায়ন ঋণের মাধ্যমে টিনের দো'চালা বাংলা ঘর তৈরী করে দেয়া হয়। স্বাস্থ্য সম্মত লেটট্রিণ ব্যবহার করতে সচেতন করা হয়। বিশুদ্ধ পানি পান করার জন্য উপদেশ দেওয়া হয়।

বাংলাদেশ ব্যাংক গৃহয়ানর তহবিলে এ যাবত ঋণ সুদাসলে পরিশোধ করা হয়েছে ১,৪৪,৬২,৩০৮ টাকা। অবশিষ্ট ঋণের টাকা পুন:তফশীলি করণ  করা হয়েছে। 

২। হস্তশিল্পঃবিচিত্রা উন্নয়ন সংস্থা সূচনালগ্ন ১৯৯০ সাল হতে  ‌কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাষ্ট অব বেঙ্গল, নারায়নগঞ্জ এর সংগে হস্ত শিল্পের কাজ করে আসছে। হস্তশিল্পের সদস্য সংখ্যা ৪০০ জন । ১০জন দলনেত্রীর মাধ্যমে সদস্যাদের সেলাইযের কাজ দেয়া হয়। কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাষ্ট অব বেঙ্গল, নারায়নগঞ্জ কাপড়ে ডিজাইন করে সুতা সহ বিচিত্রা উন্নয়ন সংস্থা, কসবা, দিনাজপুর- এ পাঠান। অত্র সংস্থার হস্তশিল্পের সদস্যগণ কুমুদিনীর কাপড়ের ডিজাইন মোতাবেক পাঞ্চাবী, শাড়ী, স্কার্ফ, চাদর ইত্যাদিতে হাতে শেলাইয়ের কাজ করে আবার কুমুদিনীতে পাঠানো হয়। কুমুদিনী হতে যে মুজুরী পাওয়া যায় তাহার ৯০% টাকা সদস্যগনের মধ্যে কাজ অনুসারে প্রদান করা হয়। অবশিষ্ট ১০% টাকা অফিসের সার্ভিজ চার্জ হিসেবে নেওয়া হয়। চলমান প্রকল্প সমুহের উল্লেখযোগ্য অর্জনঃ আয় বৃদ্ধি মূলক বিভিন্ন কাজে নারীদের সম্পৃক্ততা বৃদ্ধি পেয়েছে। নরী পুরুষের মধ্যে সমতার ক্ষেত্রে সম্পর্ক বৃদ্ধি পেয়েছ। উপকার ভোগির সকল ছেলেমেয়েরা স্কুলগামী হয়েছে।  স্বাস্থ্য সচেতনতা সম্পর্কে ধারনা হয়েছে। মানব পাচার রোধে মানুষের মাঝে সচেতনতার বৃদ্ধি পেয়েছে।


 

NGO সমূহ