লগ ইন
 

Logo

কারিতাস এর প্রকল্প সমূহ

Sustainable Food and Livelihood Security Project

দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলার ৮টি গ্রামে ২০০০টি সংবেদনশীল পরিবারের জন্য ক্যাথলিক রিলিফ সার্ভিস (সিআরএস) কারিতাস বাংলাদেশের সাথে যৌথভাবে গ্রামীণ জনগনের চরম দারিদ্র হ্রাস ও ক্ষুধা নিরসন এবং কৃষকদের উৎপাদনশীলতা বৃদ্ধি, গ্রামীণ জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তা বৃদ্ধি ও খাদ্য উৎপাদানে নতুন কলাকৌশল উদ্ভাবনে সহায়তাকরণের মাধ্যমে সরকারের স্বপ্ন ২০২১ বাস্তবায়নের সহায়ক হবে। কারণ এই প্রকল্পের মাধ্যমে কৃষকদের ফসল উৎপাদন, জলবায়ু পরিবর্তনের সাথে অভিযোজন, রোগ ও পোকা-মাকড় দমন বিষয়ে জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি পাবে এবং অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ও প্রয়োগ করে উৎপাদন খাতে অবদান রাখবে, যা জাতীয় অর্থনৈতিক ক্ষেত্রেও অবদান রাখবে। এই প্রকল্পের মাধ্যমে মাঠে ফসল উৎপদন, বসতবাড়ীতে সবজি চাষ, হাঁস-মুরগী ও গবাদি পশুপালন, ফসল প্রক্রিয়াজাতকরণ বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে উৎপাদন বাড়বে এবং নিজেরা সঞ্চয় করে উন্নয়নমূলক কাজে ব্যয় করবে। সর্বোপরি, প্রকল্পের কার্যক্রমের কার্যকর বাস্তবায়ন বাংলাদেশকে ২০১০ সালের মধ্যে খাদ্যে স্বাবলম্বী করে মধ্যম আয়ের দেশ হিসেবে গড়ে উঠতে সহায়তা করবে। প্রকল্পটি ১ অক্টোবর, ২০১৬ সাল হতে আগামী ৩০ সেপ্টেম্বর, ২০১৯ সাল পর্যন্ত চলবে।

প্রকল্পটি এনজিও বিষয়ক ব্যুরোর পত্র নং-০৩.০৯.০০০০.৬৬৩.৬৮.৭২৩.১৬-২৮৮, তারিখ ২১/১১/২০১৬ এর মাধ্যমে অনুমোদন প্রাপ্ত হয়ে কার্যক্রম বাস্তবায়িত করে আসছে।

Continuation of Caritas Integrated Plan for Rural Poverty Alleviation Human Resources Development and Employment (Phase-VI)

কারিতাস বাংলাদেশ সংস্থা কর্তৃক গৃহীত “Continuation of Caritas Integrated Plan for Rural Poverty Alleviation Human Resources Development and Employment (Phase-VI)” প্রকল্পটি এনজিও বিষয়ক ব্যুরোর পত্র নং ০৩.০৯.০০০০.৬৬৩.৬৮.৪৩২.২০১৪-২৮৭, তারিখ ২৭/০৫/২০১৪ এর মাধ্যমে অনুমোদন প্রাপ্ত হয়ে কার্যক্রম বাস্তবায়ন সম্পন্ন করা হচ্ছে। উক্ত প্রকল্পের আওতায় দিনাজপুর জেলায় যে সকল কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে, তার বিবরণ নিম্নে দেয়া হলোঃ

  1. Formation of Youth and Teachers' Training Project (FYTP)
  2. Regional Technical School Project for the under Privileged Youth and Women (RTS)
  3. Fight Poverty by Exploring Rural Youths Skills through Community Based Mobile Technical Training School Project (CB-MTTP)
  4. Development Initiatives of People with Disabilities (DIPD)
  5. Reproductive and Child Health Development Project (RCHDP)
  6. Projatna (Attention and Special Care for Elderly People)
  7. Progoti Project
  8. Education Support Program to the Children (ESPC)
  9. Sustainable Livelihood Program for Indigenous Community in Dinajpur (SLPID)
  10. Assistance for Sustainable Improvement of the Rural and Urban Backward Adivasi Disadvantaged Peoples (ASIRBAD)
  11. Basic Education for Adivasi Children through Non-formal Community School in Dinajpur (BEACCSD) Project
  12. Basic Education for Disadvantaged Children (BEDC)
  13. UK Aid Match Fund III: Climate Resilient Agriculture (Caritas Bangladesh), Project ID: BAN 173

Lighthouse

২০১১ খ্রীষ্টাব্দের ২৭ নভেম্বর প্রকল্পটি পিছিয়ে পড়া, সুবিধা বঞ্চিত, নিরক্ষর, স্বল্প আয়ের পাহাড়ী ও ক্ষুদ্র নৃতাত্তিক জনগোষ্ঠী অধ্যুষিত এলাকাকে কেন্দ্র করে তৈরী করা হয়েছে এবং বর্তমানে প্রকল্পের কার্যক্রম চলমান রয়েছে। উদ্দেশ্য তাদেরকে সামনে অগ্রসর হবার জন্য একটু সুযোগ করে দেয়া। তাদেরও রয়েছে মানসম্মত শিক্ষা লাভের অধিকার। এছাড়া তাদের শিশুদের জন্য দরকার প্রাক-প্রাথমিক শিক্ষার সুযোগ। তাদের দাবী রয়েছে মাতৃভাষায় শিক্ষা লাভ করার বিষয়ে। ক্ষুদ্র নৃতাত্তিক জনগোষ্ঠীর শিশুদের মানসম্মত শিক্ষায় প্রবেশের সুযোগ করে দেয়া এবং অধিকার প্রদানে সরকারের প্রচেষ্টাকে সহায়তা প্রদানই এ প্রকল্পের উদ্দেশ্য। প্রকল্পটি মেয়াদ ২০১৭ খ্রীষ্টাব্দের ২৬ নভেম্বর পযর্ন্ত।

প্রকল্পটি এনজিও বিষয়ক ব্যুরোর পত্র নং এবিব্যু/প্র-২ কারিতাস/৬৩-৬৫/১২-২২৩, তারিখ ০৫/০৩/২০১২ এর মাধ্যমে অনুমোদন প্রাপ্ত হয়ে কার্যক্রম বাস্তবায়িত করে আসছে।


 

NGO সমূহ